অনলাইনে পরীক্ষা গ্রহণের চিন্তা করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)

করোনায় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে শিক্ষা কার্যক্রম। এতে করে তৈরি হচ্ছে দীর্ঘ সেশনজট। সেশনজট কমানোর লক্ষ্যে অনলাইনে পরীক্ষা গ্রহণের চিন্তা করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।
শনিবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নূরুল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় সেশনজটে পড়ছে শিক্ষার্থীরা। অনেক বিভাগই ক্লাস শেষ করে শুধুমাত্র পরীক্ষার জন্য আটকে আছে। বিশেষ করে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা পরীক্ষার কারণে পিছিয়ে পড়ছে। সনদের কারণে তারা উচ্চশিক্ষা ও বিভিন্ন চাকরির জন্য আবেদন করতে পারছে না। তাদের কথা চিন্তা করেই অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তিনি আরও বলেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির এক সভায় অনলাইনে পরীক্ষা গ্রহণের বিষয়টি উপস্থাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ কমিটির অন্যান্য সদস্যগণ প্রস্তাবটির সঙ্গে একাত্মতা পোষণ করেছেন। তবে পরীক্ষা পদ্ধতি কী হবে তা নির্ধারণের পরামর্শ দেন কমিটির সদস্যরা।

উপ-উপাচার্য (শিক্ষা) আরও বলেন, অনলাইন পরীক্ষা পদ্ধতি নির্ধারণে একাডেমিক কমিটির সভায় দুইটি কমিটি গঠনের বিষয়ে কথা হয়। উপ-উপাচার্যকে (শিক্ষা) প্রধান করে একটি কমিটি ও অনুষদের ডিনদের সমন্বয়ে আরেকটি কমিটি গঠন করার বিষয়ে আলোচনা করা হয়। কমিটি দুটি সিন্ডিকেটের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এছাড়া সভায় ডিনদেরকে বিভাগের সভাপতিদের মতামত গ্রহণ করে উপাচার্যকে অবহিত করার বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা আখতার বলেন, প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা বিভাগের মতামত দেওয়ার জন্য সভাপতিদের অবহিত করেছি। বিভাগের সভাপতিগণ সকল শিক্ষকদের সঙ্গে আলোচনা করে আমাদের জানাবেন।

 

Leave a Reply

Your email address will not be published.