অনিশ্চিত মাস্টার্স শেষ পর্বের পরিক্ষার সময়

করোনার কারণে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা এখনো শুরু করা যায়নি । জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সময়সূচী ২০২০ প্রকাশিত হয় গত ১৮ ফ্রেব্রুয়ারী ২০২০ ইং তারিখে পরীক্ষার রুটিন অনুযায়ী পরীক্ষা শুরু হবার কথা ছিল ২৮ মার্চ এবং পরীক্ষা শেষ হবার কথা ছিল ১৩ মে ২০২০ ইং কিন্ত করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় ১৭ মার্চ যা ৩ অক্টোবর পর্যন্ত চলমান থাকবে । আগামী অক্টোবর মাসেও শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অক্টোবরের শেষ দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিলেও তাতে প্রস্তুতি লাগবে ১৫ দিন। সেই হিসেবে অক্টোবরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও শিক্ষা কার্যক্রমের জন্য নয়, শুধুই প্রস্তুতির জন্য। ছুটি বাড়ানোর বিষয়ে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ছুটি বাড়ানো বা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়টি নির্ভর করছে সরকারি সিদ্ধান্তের ওপর। স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ অক্টোবরে খোলার বিষয়ে কোনও নির্দেশনা দিতে পারেনি। করোনা আক্রান্তের হার কমলেও সিঙ্গেল ডিজিটে এখনও যায়নি। আক্রান্তের হার সিঙ্গেল ডিজিটে গেলে তখন বোঝা যাবে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে।

আর নভেম্বরের শুরুতে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হয় সেক্ষেত্রে ডিসেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান ডিসেম্বরে খোলার পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠানে নিতে হবে। সেক্ষেত্রেও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৫ দিন সময় লাগবে পরিস্থিতি সৃষ্টি করতে।

এমনবস্থায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব এর শিক্ষার্থীরা ভাল প্রস্ততি নিয়েও পরীক্ষা না দিতে পারায় হতাশা প্রকাশ করেছে। এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড, হারুন অর রশিদ জানিয়েছেন কলেজ খুললে একের পর এক পরীক্ষা নেয়া হবে এজন্য তিনি শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগ দিতে বলেছেন। তিনি শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস নেয়ার জন্য আহবান করেছেন এজন্য অনলাইন ক্লাসের উদ্ভোধন ও করা হয়েছে বলে জানা গেছে ।

 

Leave a Reply

Your email address will not be published.