free web tracker

জাতীয় বিশ্ববিদ্যালয় এর শিক্ষকদের পরীক্ষার খাতা দেখার সম্মানী হতে ১০% হারে কর কেটে নেওয়া হয়েছে

পরীক্ষা কমিটির সভার সিটিং এলাউন্স, পরীক্ষার খাতা দেখার সম্মানীসহ যেকোন ধরণের সম্মানী করযোগ্য সম্পর্কিত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। শিক্ষকদের পরীক্ষার খাতা দেখা, ব্যবহারিক পরীক্ষা গ্রহণ, প্রশ্নপত্র প্রণয়ন ও মডারেশনের সম্মানীতে ১০% হারে কর কর্তন করা হয়েছে বলে জানা গেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়।

 

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এবং অর্থ মন্ত্রণালয় (অভ্যন্তরীণ সম্পদ বিভাগ) কর্তৃক ২২ জুন ২০১৭ এ প্রকাশিত এস.আর.ও নং- ২১১-আইন/আয়কর/২০১৭ অনুযায়ী পরীক্ষা কমিটির সভার সিটিং এলাউন্স, পরীক্ষার খাতা দেখার সম্মানীসহ যেকোন ধরণের সম্মানী করযােগ্য।

বিধায় এ আদেশের পরিপ্রেক্ষিতে অত্র বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত পরীক্ষাসমূহের কাজের সাথে সম্পৃক্ত সম্মানিত শিক্ষকগণের সম্মানী/পারিশ্রমিক এর (পরীক্ষার খাতা দেখা, ব্যবহারিক পরীক্ষা গ্রহণ, প্রশ্নপত্র প্রণয়ন ও মডারেশন) বিল হতে ১০% হারে উৎসে কর কর্তন করা হয়েছে।

কর্তনকৃত আয়করের প্রত্যয়নপত্র On Line এর মাধ্যমে প্রদান করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd)  Home Page এ Service Menu এর মধ্যে examiner Tax Statement-এ Click ক্লিক করে নিজ নিজ Profile/TMIS Number দিয়ে সম্মানিত শিক্ষকগণ তাঁদের স্ব স্ব আয়কর প্রত্যয়নপত্র Print করে সংগ্রহ করার জন্য বিশেষভাবে অনুরােধ করা হয়েছে।