ইউজিসির পিএইচডি ফেলোশিপ প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পিএইচ.ডি ফেলােশিপ প্রােগ্রাম- ২০২০ এর জন্য দরখাস্ত আহবান প্রসঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রবর্তিত পিএইচ.ডি ফেলােশিপ প্রদানের লক্ষ্যে সকল পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয় (শুধুমাত্র স্থায়ী ক্যাম্পাস), সরকারী কলেজ, এমপিও কলেজ এবং মেধাবী শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পিএইচ.ডি ফেলােশিপ প্রােগ্রামে এক বছরে সর্বাধিক ৫০ (পঞ্চাশ) জনকে ফেলােশীপ প্রদানের সুযােগ আছে। পিএইচ.ডি ফেলােশিপ নীতিমালা, আবেদন ফরম ও বিজ্ঞাপন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ওয়েবসাইট www.ugc.gov.bd তে পাওয়া যাবে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সরকারি ও এমপিওভুক্ত কলেজ শিক্ষকরা পিএইচডি প্রোগ্রামে ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দিষ্ট ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রয়ােজনীয় কাগজপত্রসহ ১৫ অক্টোবর ২০২০ তারিখের মধ্যে পরিচালক, রিসার্চ সাপাের্ট এন্ড পাবলিকেশন ডিভিশন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, আগারগাঁও, প্রশাসনিক এলাকা, ঢাকা-১২০৭ বরাবরে দরখাস্ত প্রেরণ করার জন্য অনুরােধ করা যাচ্ছে।

এ বছর ইউজিসির পিএইচডি ফেলোশিপ দেয়া হবে পঞ্চাশ জনকে। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ২০ জন, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৭ জন, সরকারি কলেজ থেকে ১৫ জন, এমপিওভুক্ত কলেজ থেকে ৫ জন শিক্ষককে ফেলোশিপ দেবে ইউজিসি। এছাড়া ৩ জন মেধাবি শিক্ষার্থীও ফেলোশিপ পাবেন। নির্বাচিত সব ফেলো প্রতি মাসে ৩০,০০০ টাকা করে পাবেন।

পিএইচডি ফেলোশিপ প্রোগ্রামে আবেদনের যোগ্যতা 

পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করেএখনই আবেদন করুন

আবেদনকারীকে অবশ্য পাবলিক বা সরকারী বিশ্ববিদ্যালয় কিংবা সরকারী কলেজ বা এমপিওভুক্ত কলেজের স্থায়ী শিক্ষক হতে হবে। আবেদনকারীকে অবশ্যই পিএইচডি প্রোগ্রামে ভর্তি থাকতে হবে। ফেলোদেরকে এখানে সর্বক্ষণের জন্য রিসার্চের কাজে নিয়োজিত থাকতে হবে। ইউএসজি দ্বারা নির্বাচিত হলে কর্তৃপক্ষের থেকে ছুটি নিতে হবে।

পিএইচডি ফেলোশিপ প্রোগ্রামে আবেদন পদ্ধতি:

ইউজিসির ওয়েবসাইট থেকে আবেদনের ফর্মটি ডাউনলোড করতে হবে। আবেদনের ফর্মের সাথে একটা পে অর্ডার/ব্যাংক ড্রাফট (১০০০ টাকার) জনতা ব্যাংকের যেকোনো শাখা থেকে সংগ্রহ করে আবেদনের সকল কাগজ-পত্র প্রয়োজনীয় ডকুমেন্টসহ পৌঁছে দিতে হবে।

আবেদন পাঠানো ঠিকানাঃ ডিরেক্টর, রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাব্লিকেশন ডিভিশন, ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশ, আগারগাঁও, ১২০৭।

 

About Sanjida Sultana 2160 Articles
Hi, I am Sanjida Sultana. I am the founder of this site. I regularly update all kind of job information of Bangladesh. I like to update all the latest job information regularly from daily newspaper and online job posting site.